প্রথম হওয়া ছবিটি তুলেছেন ইমরান হোসেন 

বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট ২০২১

প্রেস ফটো কনটেস্টে কান্নারত সেই শিশুর ছবিটিই হলো সেরা

সময়ের সঙ্গে সঙ্গে আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে সংবাদ আলোকচিত্রীর পেশা। তাঁদের মেধা, সাহস ও শ্রমের মূল্যায়নে এ বছর থেকে শুরু হলো বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট। এখানে বিজয়ী হয়েছেন ডেইলি স্টার পত্রিকার জ্যেষ্ঠ ফটোসংবাদিক ইমরান হোসেন। তাঁর তোলা গুম হওয়া এক বাবার কান্নারত শিশুকন্যার ছবি ২০২১ সালের সেরা হয়েছে। বিজয়ী হিসেবে এমরান পাবেন এক লাখ টাকা, সম্মাননা স্মারক, সনদ ও বার্ষিক বইয়ের সংস্করণ।

জনমুখী সাংবাদিকতা, রাজনীতি ও শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া—এই তিন বিভাগে বিজয়ী হয়েছেন যথাক্রমে জীবন আহমেদ, সৌরভ লস্কর ও মো. জাকিরুল মাজদ। তাঁদের প্রত্যেকে পাবেন ৫০ হাজার করে টাকা, সম্মাননা স্মারক, সনদ ও বার্ষিক বইয়ের সংস্করণ। এই পুরস্কারের জন্য জমা পড়েছিল ২৮৯ জন আলোকচিত্রীর ১ হাজার ৪০৩টি ছবি। সেখান থেকে ২৭ আলোকচিত্রীর ৩৪টি নির্বাচিত ছবি নিয়ে একটি প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। রাজধানীর পান্থপথের দৃক ভবনে ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এই প্রদর্শনী, চলবে আগামী ৪ মার্চ পর্যন্ত। দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

তাঁরা হয়েছেন বিজয়ী

তাঁরা হয়েছেন বিজয়ী 

ছবি: সংগৃহীত

Public interest journalism, Politics, Arts, Culture এবং Sports এই ক্যাটাগরি গুলোতে সেরা ৩৪ ছবির ভেতর স্থান পেয়েছে প্রথম আলোর চার আলোকচিত্রীর সাতটি ছবি। এই চার আলোকচিত্রী হলেন শামসুল হক, দীপু মালাকার, সাবিনা ইয়াসমিন ও তানভীর আহম্মেদ। আর সাবিনা ইয়াসমিন এই তালিকায় নাম তোলা একমাত্র নারী আলোকচিত্রী। এই আলোকচিত্র প্রতিযোগিতার বিচারক ছিলেন শহিদুল আলম, আবির আব্দুল্লাহ, সানা উল্লাহ, শফিকুল আলম ও সৈয়দ জাকির হোসেন।
এ প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজক দেশের আলোকচিত্র প্রতিষ্ঠান দৃক।

সেরা আলোকচিত্রীদের তালিকা

সেরা আলোকচিত্রীদের তালিকা 

ছবি: সংগৃহীত

পাঠকের মন্তব্য