রাশিয়ার চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে ওই রুশ কূটনীতিক তার দেশের বিরুদ্ধে আনীত এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন বলে ওয়াশিংটনস্থ রুশ দূতাবাসের বরাত দিয়ে বার্তা সংস্থা স্পুৎনিক জানিয়েছে।

ওই দূতাবাস এক টুইটার বার্তায় বলেছে, “ইউরো-আটলান্টিক অঞ্চল জুড়ে রাশিয়া অস্থিতিশীলতা সৃষ্টিকারী কার্যকলাপ চালাচ্ছে বলে আমেরিকা যে ভিত্তিহীন অভিযোগ করেছে রুশ চার্জ দ্যা অ্যাফেয়ার্স তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছেন। তিনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে সেখানকার কমকর্তাদের সঙ্গে বৈঠকে রাশিয়ার শক্ত অবস্থান জানিয়ে দিয়েছেন।”

মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান

এর আগে মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান তার দেশের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে শলাপরামর্শ করার জন্য ওয়াশিংটনে ফিরে গেছেন। দ্বিপক্ষীয় সম্পর্কে উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সুলিভানকে ওয়াশিংটনে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছিল। মার্কিন রাষ্ট্রদূতকে পরোক্ষভাবে বহিষ্কার করেছে রাশিয়া।

গত সপ্তাহে মার্কিন সমর্থিত চেক প্রজাতন্ত্রের সরকার ১৮ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করলে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। এর প্রতিক্রিয়ায় রাশিয়া ২০ জন চেক কূটনীতিককে বহিষ্কার করে। মস্কো স্পষ্ট ভাষায় এই সংকট উসকে দেয়ার জন্য আমেরিকাকে দায়ী করে। সূত্র:পার্সটুডে

পাঠকের মন্তব্য