দ্বিতীয় টেস্টে হারের জন্য টসকে দুষলেন অধিনায়ক মুমিনুল

পাল্লেকেলেতে সিরিজের প্রথম টেস্টে ছিল ব্যাটসম্যানদের রাজত্ব আর দ্বিতীয় টেস্টে ছড়ি ঘুরিয়েছেন স্পিনাররা। বিশেষ করে অভিষিক্ত লঙ্কান স্পিনার প্রবীন জয়াবিক্রমার স্পিনই পার্থক্য গড়ে দিয়েছে দুই দলের। 

এই বাঁহাতি স্পিনার দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন ১১ উইকেট। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে বাংলাদেশকে গুটিয়ে দেয়ার পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে টাইগারদের ধসিয়ে দিয়েছেন তিনি।

অবশ্য বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক মনে করেন স্পিনাররা পার্থক্য গড়ে দিলেও বাংলাদেশ দলে বাড়তি স্পিনারের দরকার ছিল না। তাঁর বিশ্বাস তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজরা নিজেদের কাজটা ঠিকভাবে করলেই সুবিধা পেতো বাংলাদেশ।

আর বাংলাদেশ যদি আগে ব্যাটিংয়ের সুযোগ পেতো তবে ম্যাচের ফলাফল ভিন্ন হতো বলে মনে করেন মুমিনুল। শুধু বাড়তি স্পিনার না খেলানোর কারণে এই হার এমনটা মেনে নিতে চান টাইগার অধিনায়ক।

তিনি বলেন, 'দেখতে অনেকটা একই রকম ছিল (উইকেট প্রথম টেস্টের মত)। আপনি যেটা বললেন একজন বাড়তি স্পিনার কম খেলিয়েছে কিনা... আমি যদি আগে ব্যাটিং করতাম তখন দেখতেন যে গল্পটা ভিন্নরকম হত। ওরা হয়তো আমাদের জায়গায় থাকতো আজকে। আমরা আজকে ওদের জায়গায় থাকতাম।'

'আর এসব উইকেটে খুব বেশি স্পিনারও লাগেনা যেটা আমার কাছে মনে হয়েছে। তো আমাদের তো দুজন খুব ভালো মানের স্পিনার ছিল, আমার মনে হয়না আরেকটা স্পিনার লাগতো। দুই স্পিনারই আমার মনে হয় যথেষ্ট।'

এই ম্যাচের জন্য টসটা গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করেন মুমিনুল। প্রথম দুইদিন এই উইকেট থেকে কোনো সুবিধাই পায়নি বোলাররা। তাই তাঁর বিশ্বাস টসই ৫০ শতাংশ ফলাফল নির্ধারণ করে দিয়েছিল।

মুমিনুল বলেন, 'আমার মনে হয় এই টেস্ট ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল টস। দেখুন, প্রথম ২ দিনে কিন্তু উইকেটে বোলারদের জন্য কোনো সুবিধা ছিল না। আমার মনে হয়েছে, এই ম্যাচটার ৫০ শতাংশ ফলাফল টসের সময়েই নির্ধারণ হয়ে গিয়েছিল। কন্ডিশন অনেকটা একই। পার্থক্য শুধু এখানে আর্দ্রতা একটু বেশি।’

পাঠকের মন্তব্য