সাকিবের ব্যাটিং  তিনে ফেরা নিশ্চিত করলেন তামিম

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন নম্বরে খেলানো হয়েছিল নাজমুল হোসেন শান্তকে। তবে তিনি ব্যাট হাতে সফল হতে পারেননি। এরপর নিউজিল্যান্ড সফরে তিনে খেলানো হয় সৌম্য সরকারকে। তিনিও ব্যর্থ হয়েছে। ফলে বাংলাদেশ দল আবারও তিন নম্বরের জায়গা ফিরিয়ে দিচ্ছে অভিজ্ঞ সাকিব আল হাসানকে। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে সাকিবকে তিন নম্বরে দেখা যাবে বলে নিশ্চিত করেছেন তামিম ইকবাল।

শুক্রবার তিনি সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে জানিয়েছেন, সাকিবকেই তিন নম্বরে দেখা যাবে এই সিরিজে। সেই সঙ্গে এই বাঁহাতি ব্যাটসম্যানের কাছ থেকে দলের অনেক বেশি প্রত্যাশা রয়েছে।

সাকিব তিনে খেলবেন কিনা এমন প্রশ্নের জবাবে তামিম বলেছেন, 'অবশ্যই। প্রত্যাশা অবশ্যই বেশি থাকবে। তবে মনে রাখতে হবে, সাকিব বিশ্বকাপে যা করেছে, সেটা ব্যতিক্রমী। আমি তো চাব, প্রতি ম্যাচেই অমন হোক, সেও চাবে। তবে এটা তো প্রতি ম্যাচে সম্ভব না। একটা ছেলে ৮-৯ ম্যাচে ৬০০ রান করে ফেলেছে, এটা তো আসলে সচরাচর দেখি না। ...টেনশনের ব্যাপার নাই। আমি নিশ্চিত সে ভাল করবে।'

২০১৯ বিশ্বকাপে তিন নম্বরে নেমে স্বপ্নের মতো সময় কাটিয়েছেন সাকিব। সেবার ৮ ম্যাচে সাকিব করেছিলেন ৬০৬ রান। এই রান করার পথে দুই সেঞ্চুরি ও পাঁচ ফিফটি এসেছিল তাঁর ব্যাট থেকে।

অবশ্য এর আগেও সাকিবকে তিনে ব্যাট করতে দেখা গেছে বেশ কয়েকবার। পরিসংখ্যান বলতে এই তিন নম্বরেই সাকিব ব্যাট হাতে সবচেয়ে সাবলীল।

এই জায়গায় ব্যাট করে ২৩ ওয়ানডেতে ৫৮.৫৮ গড়ে ১ হাজার ১৭৭ রান করেছেন তিনি। এখন দেখার বিষয় প্রিয় জায়গায় ফিরে আবারও আলো ছড়াতে পারেন কিনা তিনি।

এশিয়ামেইল২৪/এমএএম

 

পাঠকের মন্তব্য