ছবি সংগৃহীত

অলিম্পিকে চমক ‘যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার জাজা’ (ভিডিও)

আসন্ন টোকিও অলিম্পিকে অংশগ্রহণের মাধ্যমে অলিম্পিক ইতিহাসে সর্বকনিষ্ঠদের তালিকায় নিজের নাম যুক্ত করতে যাচ্ছেন যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার টেবিল টেনিস তারকা হেন্ড জাজা। 

গত সপ্তাহে জর্ডানে অনুষ্ঠিত ওয়েস্ট এশিয়া অলিম্পিক কোয়ালিফিকেশন টুর্নামেন্টের ফাইনালে এই মারকুটে টেবিল টেনিস তারকা ৪২ বছর বয়সী লেভানিজ প্লেয়ার মারিয়ানা সাহাকিয়ানকে হারিয়ে শিরোপা জয়ের মাধ্যমে অলিম্পিকের মূলপর্বে খেলার টিকিট অর্জন করেন। 

অলিম্পিক ইতিহাসে সর্বকনিষ্ঠ হিসেবে যারা খেলেছেন তাদের মধ্যে সবার উপরে রয়েছেন ডিমিট্রিয়াস লন্ড্রাস। যিনি ১০ বছর ২১৮ দিন বয়সে ১৮৯৬-এর অলিম্পিকে যোগদানের মাধ্যমে এই খেতাব অর্জন করেছিলেন। তবে হেন্ড জাজার সামনে সর্বকনিষ্ঠ হিসেবে স্বর্ণজয়ী হওয়ার হাতছানি দিচ্ছে। বর্তমানে এই রেকর্ডটি আমেরিকান ডুবুরি মার্জুরি গেষ্টিং নামে গচ্ছিত রয়েছে, যিনি ১৯৩৬ সালে ১৩ বছর ২৬৮ দিন বয়সে বার্লিন অলিম্পিকে স্বর্ণজয়ের মাধ্যমে এই খেতাব অর্জন করেন।

তবে এই অসরে জাজা একা নয়, তার সঙ্গে এই তালিকায় থাকতে পারেন ১২ বছর পূর্ণ হতে চলা ব্রিটিশ স্কেটবোর্ডার স্কাই ব্রাউন। যিনি ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক অর্জন করে সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেন। 

উল্লেখ্য, ২০০৯ সালের ১ জানুয়ারি সিরিয়ার ছোট একটি শহরে জন্মগ্রহণ করেন ১১ বছর ২১৮ দিন বয়সী জাজা। এদিকে টেবিল টেনিস এই তারকার বয়স টেকিও অলিম্পিকে অংশগ্রহণে বাধা না দিলেও করোনা ভাইরাস আতঙ্কে আসরটি হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তার রয়েছে সকলে। 

এশিয়ামেইল২৪/এসইউ/এএইছ

পাঠকের মন্তব্য